Notice Board
Welcome to our Big Online Community.
পোষ্ট করে টাকা আয় করুন
প্রতি 1 টি পোষ্ট করলেই পাবেন 10 টাকা
Posts

যে কারণে স্কুল বন্ধুরা চির সজীব

 কলেজ লাইফ, ভার্সিটি লাইফের বন্ধুত্ব নাকি সময়ের সঙ্গে সঙ্গে হারিয়ে যায়। কিন্তু স্কুল লাইফের বন্ধুত্ব কখনো ভোলা যায়না। একটা সময়ে স্কুলের বন্ধুদের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হলেও সেই পুরানো বন্ধুত্বটা ঠিকই মজবুত থাকে। এই কথার সঙ্গে একমত হবেন অনেকে। কারণ পরবর্তী জীবনের বন্ধুরা স্কুল জীবনের বন্ধুদের মতো নিখাঁদ হয় না। স্কুল জীবনেরা বন্ধুরা সমপর্যায়ের না হলেও এদের কথা ভুলা যায় না।


জীবনের বিভিন্ন পর্যায়ে আমাদের বন্ধুত্বের ধরনগুলোতেও পরিবর্তন আসে। আপনি হয়তো বিতর্ক করতেই পারেন কিছুই আসলে বদলায় না। আর যারা পুরোনো বন্ধুত্ব টিকিয়ে রাখতে চান তারা যেকোনো উপায়েই হোক তা করতে পারেন।

জীবনের যে কোনো সময়ের চলমান বন্ধুরাই আপনি কে তার প্রতিফলন ঘটায়। এ বিষয়টা বুঝতে আপনি আপনার বর্তমান সেরা বন্ধু এবং আপনার জীবনের প্রথম সেরা বন্ধুর সঙ্গে আলাদা করে সাক্ষাতের আয়োজন করুন। ধারণাটি হাস্যকর মনে হলেও একবার কাজটি করে দেখুন। 

কাজটির পরে দু্ই বন্ধুর মধ্যে কিছু পার্থক্য লক্ষ্য করবেন। আসলে এই পার্থক্যটুকুই আপনি যেদিন থেকে ব্যাগে পেন্সিল বক্স বহন করা বন্ধ করেছেন সেদিন থেকে শুরু করে আপনার বর্তমান অবস্থানের দুরত্ব নির্দেশক।

তবে একটি বিষয় হলো, বর্তমান বন্ধুদের ব্যাপারে আপনার অনেক ধরনের বাছাই করার মানসিকতা কাজ করে। যা স্কুল বন্ধুদের বেলায় কাজ করতো না। এ ক্ষেত্রে আদর্শ, রুচি ও ধ্যানধারণা প্রভৃতি বিষয় বিবেচনা করা হয়।

কিন্তু স্কুলবন্ধুত্বের সবচেয়ে মহিমান্বিত দিকটি হলো আমরা নিজেদেরকে জানার আগেই বন্ধুদেরকে জানা বা পছন্দ করা শুরু করি। স্কুল বন্ধুদের সঙ্গে সম্পর্ক গড়ে তোলার ক্ষেত্রে আমরা নিজেদের সঙ্গে তাদের মিল খুঁজে বেড়াই না। এমনকি তাদের চেহারার দিকেও হয়তো ফিরে তাকাই না। আর অদ্ভুত সব ঘটনার মধ্য দিয়ে স্কুল জীবনে বন্ধুত্ব গড়ে উঠে।

যেমন হতে পারে যে ছেলেটির সঙ্গে আপনি প্রথম শাস্তি পেয়েছেন বা যে মেয়েটির সঙ্গে ক্লাস করে আপনি যথাযথভাবে শ্রেণিকক্ষের কাজ সম্পন্ন করতেন অথবা শ্রেণিকক্ষের কোনো পারফর্মেন্সে যে বন্ধুটি গাছ হয়েছিল আর আপনি হয়েছিলেন হাতী।এই ধরনের বন্ধুত্ব শুধু ঘটনাক্রমেই হয়ে যায় এবং কোনে কারণ ছাড়াই।

আপনিও হয়তো ফিরে তাকালে দেখতে পাবেন আপনার স্কুলের বন্ধুত্বগুলো গড়ে উঠেছিল চারিত্রিক বৈশিষ্টে কোনো ধরনের মিল ছাড়াই। স্কুলের বন্ধুরা বড় হয়ে একেকজন এমন ভিন্ন ভিন্ন চারিত্রক বৈশিষ্ট ধারণ করেছেন যা দেখে হয়তো আপনি নিজেও অভিভুত হয়ে যাবেন। আপনার সঙ্গে হয়তো তাদের আর স্কুল জীবনের সেই সখ্যতা গড়ে উঠবে না।

কিন্তু একটি স্মৃতি চির অটুট থাকবে- আপনি শিশুবয়সে তাদের সঙ্গে বেড়ে উঠেছেন। শিক্ষা জীবনের বেশিরভাগ স্মৃতি জমা আছে তাদের সঙ্গে। ছোট বেলার বন্ধিটি খারাপ হইলেও তার সঙ্গে আলিঙ্গন করতে কুণ্ঠাবোধ করবেন না। তার সঙ্গে দেখা হইলে খুব দ্রুত শৈশবে ফিরে যাবেন যা অন্যদের বেলায় ঘটবে না।

আর এই জন্য জীবনের অন্যান্য ধাপের বন্ধুদের থেকে স্কুল জীবনের বন্ধুত্ব বেশি অটুট। এই একসঙ্গে বেড়ে ওঠার বিষয়টি আমরা কখনোই ভুলতে পারি না।

Share/Bookmark